রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ সেশনের স্নাতক প্রথম বর্ষের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৫ জুলাই) চারটি শিফটে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন একাডেমিক ভবনে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথমদিন উপস্থিতির হার ছিল ৮৭ দশমিক ৪৫ শতাংশ। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এসব তথ্য নিশ্চিত করেন।

অধ্যাপক পাণ্ডে জানান, ‘সি’ ইউনিট তথা বিজ্ঞান ইউনিটের ১ হাজার ৫৫৮ টি আসনের বিপরীতে ৭২ হাজার ৪১০জন পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ পায়। তবে চারটি শিফটে সর্বমোট ৬৩ হাজার ৩২১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। গড়ে উপস্থিতির হার ছিল ৮৭ দশমিক ৪৫ শতাংশ। প্রথম শিফটে ৮৯ দশমিক ৫৬ শতাংশ, দ্বিতীয় শিফটে ৮৯ দশমিক ১১ শতাংশ, তৃতীয় শিফটে ৮৮ দশমিক ১১ শতাংশ এবং চতুর্থ শিফটে ৮২ দশমিক ৮০ শতাংশ পরীক্ষার্থী উপস্থিত ছিল।

ভর্তি পরীক্ষার প্রথমদিন সোমবার সকাল সাড়ে ৯টায় পরীক্ষার বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। তিনি বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রশাসন সব ধরনের প্রস্তুতি নিয়েছে। যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এবং জালিয়াতি রোধে ১৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। তিনজন ম্যাজিস্ট্রেট ক্যাম্পাসে ভ্রাম্যমান আদালত পরিচালনা করতে নিয়োজিত রয়েছেন।

তিনি আরও বলেন, ভর্তি পরীক্ষার জন্য প্রতিবারই শিক্ষক-শিক্ষার্থী, ভর্তিচ্ছু-অভিভাবকদের অনেক কষ্ট করতে হয়। এই কষ্ট লাঘব করতে আগামী বছর থেকে রাজশাহীর বাইরেও পরীক্ষা নেওয়া যায় কি-না সেটি চিন্তা করছি। ডিনস কমিটি, একাডেমিক কমিটি, শিক্ষক সমিতিসহ অন্যান্য সংশ্লিষ্ট কমিটির পরামর্শ নিয়ে ভর্তি কমিটি এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। আমরা দ্রুতই হয়তো সিদ্ধান্ত জানাতে পারব। ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী মার্চ-এপ্রিলেও নেওয়া হতে পারে বলেও জানান তিনি।

এসময় উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক চৌধুরী মো জাকারিয়া ও অধ্যাপক সুলতান উল ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান, জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে উপস্থিত ছিলেন। এর আগে সোয়া ৯টার দিকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক ক্যাম্পাস পরিদর্শন করেন। এসময় তিনি গণমাধ্যমকে বলেন, সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং যেকোন বিশৃঙ্খল পরিস্থিতি মোকাবিলায় মহানগর পুলিশ কাজ করছে। ক্যাম্পাসে ৯০০ পুলিশ মোতায়েন রয়েছে বলেও তিনি জানান।

মঙ্গলবার মানবিকের ‘এ’ ইউনিট এবং বুধবার বাণিজ্যের ‘বি’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে এবারের ভর্তি পরীক্ষা শেষ হবে। এবছর কোটাসহ ৪ হাজার ৬৪১টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়েছে এক লাখ ৭৮ হাজার ২৬৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। তিনটি ইউনিটে এবারের ভর্তি পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। প্রতিদিন চার শিফটে চলবে পরীক্ষা।

কলমকথা/এসএইচ